বৃহস্পতিবার, ১৯ মে, ২০১১

বিশ্বাস করো, জান


কখনই ভাবি নি প্রেম নিয়ে কোন কিছু লিখতে পারবো...
কোনদিন...কোনসময়...
কবিতা, গান, ছোটগল্প...কোনকিছুই না...
আমার দ্বারা এই কম্ম সাধন সম্ভব নয়...
যাতে আমি আমার কোন অস্তিত্ব খুজে পাই না,
যাতে আমার আমি বলে কিছু নেই,
সেখানে কিভাবে আমি আমাকে প্রকাশ করি ???


এভাবেই চলছিলো...এভাবেই কেটে যাচ্ছিলো
অলস সময়গুলো...   
অবশ্য ছোট্ট এ জীবনে প্রেমে পড়েছি অনেকবার...
মা,বাবা, কখনো বা কোন বন্ধু...
প্রগাঢ় প্রেম ছিল সবার সাথেই...
তবে সত্যি বলতে কি...

কবি- কবিতার রোমান্টিক কোনো অষ্টাদশীর
কাংখিত রাজপুত্তুর হিসেবে হয়তো কখনোই
নিজেকে উপস্থাপন করতে পারি নি...
পারি নি নিজের ভালোলাগার কথাগুলো কখনো
ভালোলাগার মানুষটিকে বলতে...
তাই তো এতো হাহাকার,
আর নিজের কথাগুলো নিজের মাঝেই পুষে রাখার কষ্ট...

 নাহ... ভেবেই নিয়েছিলাম, প্রেম নামক শব্দটি হয়তো
কখনোই ধরা দেবে না...
তাই তো আমার সকল কবিতা, গান আর আস্তিত্ব
ছিলো অষ্টাদশী-বিবর্জিতা ।

 সব...হ্যা...সবই তো...
সবই পাল্টে দিলে তুমি...
এটা স্বীকার করে নিয়েই বলছি
তুমি কোন অষ্টাদশী নও...
যৌবন-উদ্দীপ্ত এই আমাকে উদ্দীপ্ত করার যথেষ্ট রসদও
হয়তো তোমার হাতে আর জমা নেই...
সমাজের তৈরি অসুস্থ বাধ্যকতার কাটাতারে তুমি বন্দীনি একজন...
তোমার-আমার মাঝে “সম্পর্ক” নামক এক শয়তান বারবার
দাত বের করে হাসে...


কিন্তু, বিশ্বাস করো জান,
কিছুতেই কিছু এসে যায় না...

না হলে তুমি আমার অষ্টাদশী,
থাকুক না তোমার-আমার মাঝে সমাজের উদ্ধত দৃষ্টি,
না থাকুক তোমার কাছে এই আমাকে উদ্দীপ্ত করার যথেষ্ট উপাদান,

বিশ্বাস করো জান,
কিছুতেই কিছু এসে যায় না...

যেটা কখনোই পারি নি আমি,
সেটাই পারলাম আজকে...
তুমি আসার পরই তো
আমি লিখলাম প্রেমের এই প্রথম কবিতা...

বিশ্বাস করো জান,
এটাই ভালবাসা...এটাই প্রেম...
ভালোবাসি তোমাকে...







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন